দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
দশম শ্রেণী (প্রথম অধ্যায়): ইতিহাসের ধারণা -র অন্তর্গত আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদান ব্যবহারের পদ্ধতি হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
1. বিবৃতি : আধুনিক ভারতীয় ইতিহাসচর্চার ক্ষেত্রে নানা বৈচিত্র্য এসেছে।
ব্যাখ্যা ১ : আগের ইতিহাসচর্চা ছিল গতানুগতিক।
ব্যাখ্যা ২ : আগের ইতিহাসচর্চার বিষয়বস্তু ছিল সমাজের উচ্চবিত্তদের কথা।
ব্যাখ্যা ৩ : আধুনিক ইতিহাসচর্চায় সমাজের সকল শ্রেণির মানুষের নানা কথা উঠে এসেছে।
উত্তর:- ব্যাখ্যা ৩ : আধুনিক ইতিহাসচর্চায় সমাজের সকল শ্রেণির মানুষের নানা কথা উঠে এসেছে।
2. বিবৃতি : বিপিনচন্দ্র পাল রচিত ‘সত্তর বৎসর’ কেবল তাঁর আত্মচরিত ছিল না, তা ছিল বঙ্গদেশের আধুনিক ইতিহাসের সমার্থক।
ব্যাখ্যা ১ : সত্তর বৎসর থেকে শুধু ব্রাহ্মসমাজের কথা জানা যায়।
ব্যাখ্যা ২ : আত্মচরিত বর্ণনার পাশাপাশি দেশের কথাও বর্ণিত হয়েছে।
ব্যাখ্যা ৩ : সত্তর বৎসর-এ লোকায়ত সংস্কৃতির বর্ণনা পাওয়া যায়।
উত্তর:- ব্যাখ্যা ২ : আত্মচরিত বর্ণনার পাশাপাশি দেশের কথাও বর্ণিত হয়েছে।
3. বিবৃতি : সরলাদেবী চৌধুরানির ‘জীবনের ঝরাপাতা’ গ্ৰন্থে জাতীয় সংগ্রামের নানা তথ্য ফুটে উঠেছে।
ব্যাখ্যা ১ : এই বই থেকে সরলাদেবী চৌধুরানির ব্যক্তিগত জীবনের কথা জানা যায়।
ব্যাখ্যা ২ : এই বই থেকে স্বদেশি আন্দোলনের নানা কথা জানা যায়।
ব্যাখ্যা ৩ : এই বই থেকে ঠাকুরবাড়ির নানা কথা জানা যায় ।
উত্তর:- ব্যাখ্যা ২ : এই বই থেকে স্বদেশি আন্দোলনের নানা কথা জানা যায়।
4. বিবৃতি : ‘জীবনস্মৃতি’ জীবন কথা নয় স্মৃতিকথা।
ব্যাখ্যা ১ : রবীন্দ্রনাথ ৪৪টি পরিচ্ছেদে তাঁর জীবনের মর্মকথা শুনিয়েছেন।
ব্যাখ্যা ২ : কবি তাঁর বিদেশ ভ্রমণের কথা তুলে ধরেছেন।
ব্যাখ্যা ৩ : কবি তাঁর শুধু ছোটোবেলার কথা উল্লেখ করেছেন।
উত্তর:- ব্যাখ্যা ১ : রবীন্দ্রনাথ ৪৪টি পরিচ্ছেদে তাঁর জীবনের মর্মকথা শুনিয়েছেন।
5. বিবৃতি : মহাফেজখানা হল তথ্যসংরক্ষণের একটি নির্ভরযোগ্য জায়গা।
ব্যাখ্যা ১ : এখানে নানা নথিপত্র সংরক্ষিত থাকে।
ব্যাখ্যা ২ : এখানে নানা তথ্য থাকে।
ব্যাখ্যা ৩ : এখানে সংরক্ষিত নথিপত্র থেকে নানা তথ্য পাওয়া যায়।
উত্তর:- ব্যাখ্যা ৩ : এখানে সংরক্ষিত নথিপত্র থেকে নানা তথ্য পাওয়া যায়।
6. বিবৃতি : ব্যক্তিগত চিঠিপত্র থেকে ইতিহাসের নানা তথ্যসূত্র জানা যায়।
ব্যাখ্যা ১ : চিঠিপত্র হল ব্যক্তিজীবনের প্রতিচ্ছবি।
ব্যাখ্যা ২ : চিঠিপত্র হল ব্যক্তিজীবন ও সমকালীন জীবনযাত্রার প্রতিচ্ছবি।
ব্যাখ্যা ৩ : চিঠিপত্র সমকালীন আচার-আচরণের প্রতিচ্ছবি।
উত্তর:- ব্যাখ্যা ২ : চিঠিপত্র হল ব্যক্তিজীবন ও সমকালীন জীবনযাত্রার প্রতিচ্ছবি।
7. বিবৃতি : ১৯১১ খ্রিস্টাব্দে মোহনবাগান ক্লাবের আই এফ এ শিল্ড জয় একটি গুরুত্বপূর্ণ ঘটনা।
ব্যাখ্যা ১ : এই জয়ের ফলে ক্লাবের অনেক অর্থ লাভ হয়েছিল।
ব্যাখ্যা ২ : এই ঘটনা বাঙালিকে ফুটবল খেলায় আগ্রহী করে তুলেছিল।
ব্যাখ্যা ৩ : এই ঘটনা ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে ভারতীয় জাতীয়তাবাদের জয়।
উত্তর:- ব্যাখ্যা ৩ : এই ঘটনা ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে ভারতীয় জাতীয়তাবাদের জয়।
8. বিবৃতি : সমাজবদ্ধ মানুষের ইতিহাস রচনা কঠিন কাজ।
ব্যাখ্যা ১ : মানুষ সবচেয়ে বুদ্ধিমান জীব।
ব্যাখ্যা ২ : মানুষের সমাজজীবন বড়ো বিচিত্র।
ব্যাখ্যা ৩ : মানুষ সমাজের মধ্যে থাকলেও বহু কর্মকাণ্ডে জড়িত থাকে।
উত্তর:- ব্যাখ্যা ২ : মানুষের সমাজজীবন বড়ো বিচিত্র।
9. বিবৃতি : ‘অতীত যেমন ছিল, তেমনভাবেই তাকে তুলে ধরতে হবে’।
ব্যাখ্যা ১ : অতীত ইতিহাসের বিকৃতি কাম্য নয়।
ব্যাখ্যা ২ : নিরপেক্ষ ইতিহাসই প্রকৃত ইতিহাস।
ব্যাখ্যা ৩ : ইতিহাস জীবন্ত।
উত্তর:- ব্যাখ্যা ১ : অতীত ইতিহাসের বিকৃতি কাম্য নয়।
10. বিবৃতি : ইতিহাস কোনো মনগড়া গল্প নয়।
ব্যাখ্যা ১ : ইতিহাস প্রামাণ্য উপাদানের ভিত্তিতে গড়ে ওঠা সময়ের চালচিত্র।
ব্যাখ্যা ২ : ইতিহাস প্রবহমান সময়ের কাহিনি।
ব্যাখ্যা ৩ : ইতিহাস বিভিন্ন যুগের ছবি।
উত্তর:- ব্যাখ্যা ১ : ইতিহাস প্রামাণ্য উপাদানের ভিত্তিতে গড়ে ওঠা সময়ের চালচিত্র।
11. বিবৃতি : ইতিহাস কেবল অতীত কাহিনি নয়।
ব্যাখ্যা ১ : ইতিহাস অতীতের লোককথা মাত্র।
ব্যাখ্যা ২ : ইতিহাস বিভিন্ন সময়ের লোককথা।
ব্যাখ্যা ৩ : ইতিহাস বস্তু ও প্রমাণনিষ্ঠ অতীতের বিবরণ।
উত্তর:- ব্যাখ্যা ৩ : ইতিহাস বস্তু ও প্রমাণনিষ্ঠ অতীতের বিবরণ।
12. বিবৃতি : রবীন্দ্রনাথ ইম্ফলের গোবিন্দজি মন্দিরে পরিবেশিত মণিপুরি নৃত্যকে শান্তিনিকেতনে শেখাতে শুরু করেন।
ব্যাখ্যা ১ : রবীন্দ্রনাথ নৃত্য পছন্দ করতেন।
ব্যাখ্যা ২ : রবীন্দ্রনাথ শান্তিনিকেতন ভালোবাসতেন।
ব্যাখ্যা ৩ : রবীন্দ্রনাথ নৃত্যের বিভিন্ন ধারা চর্চায় আগ্রহী ছিলেন।
উত্তর:- ব্যাখ্যা ৩ : রবীন্দ্রনাথ নৃত্যের বিভিন্ন ধারা চর্চায় আগ্রহী ছিলেন।
13. বিবৃতি : আঁকা ছবিকে ইতিহাসের নৈর্ব্যক্তিক উপস্থাপনা না বলে শিল্পীর চোখে ইতিহাসের উপস্থাপনা বলাই সংগত।
ব্যাখ্যা ১ : আঁকা ছবির মাধ্যমে শিল্পী ঐতিহাসিক ঘটনার পুনরাবিষ্কার করেন।
ব্যাখ্যা ২ : আঁকা ছবি গণমাধ্যমের কাজ করে।
ব্যাখ্যা ৩ : আঁকা সব ছবিই ইতিহাসের বিষয়বস্তু নির্ভর।
উত্তর:- ব্যাখ্যা ১ : আঁকা ছবির মাধ্যমে শিল্পী ঐতিহাসিক ঘটনার পুনরাবিষ্কার করেন।
14. বিবৃতি : সাম্প্রতিককালে বাস্তুতন্ত্র ও পরিবেশবিদ্যা নিয়ে আগ্রহ ও চর্চা বৃদ্ধি পেয়েছে।
ব্যাখ্যা ১ : মানুষের মনে পরিবেশ রক্ষার তাগিদ তৈরি হয়েছে।
ব্যাখ্যা ২ : পরিবেশচর্চার বিষয়টি ইতিহাসচর্চার অঙ্গীভূত হয়েছে।
ব্যাখ্যা ৩ : বর্তমানে ইতিহাসচর্চার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
উত্তর:- ব্যাখ্যা ২ : পরিবেশচর্চার বিষয়টি ইতিহাসচর্চার অঙ্গীভূত হয়েছে।
15. বিবৃতি : খাদ্যে মানুষের ব্যক্তিগত রুচির পরিচয় পাওয়া যায়।
ব্যাখ্যা ১ : খাদ্যের ইতিহাস চর্চা নিষ্প্রয়োজন।
ব্যাখ্যা ২ : খাদ্যাভ্যাস মানুষকে আদর্শ মানুষে পরিণত করে।
ব্যাখ্যা ৩ : খাদ্যের ইতিহাস জানা জরুরি।
উত্তর:- ব্যাখ্যা ৩ : খাদ্যের ইতিহাস জানা জরুরি।
16. বিবৃতি : ব্রিটিশ শাসনকালে ভারতের তিনটি প্রেসিডেন্সি শহর হিসেবে কলকাতা, বোম্বাই ও মাদ্রাজের বিকাশ ঘটে।
ব্যাখ্যা ১ : এগুলি করা হয়েছিল প্রশাসনিক সুবিধার জন্য।
ব্যাখ্যা ২ : এর ফলে রাজস্ব আদায়ের সুবিধা হয়।
ব্যাখ্যা ৩ : এর ফলে রাজস্ব আদায় ও প্রশাসনিক সুবিধা ঘটে।
উত্তর:- ব্যাখ্যা ৩ : এর ফলে রাজস্ব আদায় ও প্রশাসনিক সুবিধা ঘটে।
17. বিবৃতি : ইংল্যান্ডে ১৯৯১ খ্রিস্টাব্দে ‘দি অ্যাসোসিয়েশন অব ড্রেস হিস্টোরিয়ানস’ প্রতিষ্ঠিত হয়েছে।
ব্যাখ্যা ১ : পোশাক-পরিচ্ছদ থেকে মানুষের নানা বিষয় জানা যায়।
ব্যাখ্যা ২ : এই প্রতিষ্ঠান পোশাক-পরিচ্ছদ তৈরির জন্য প্রতিষ্ঠিত।
ব্যাখ্যা ৩ : এই প্রতিষ্ঠান ছিল পোশাক-পরিচ্ছদের ইতিহাসচর্চার কেন্দ্র।
উত্তর:- ব্যাখ্যা ৩ : এই প্রতিষ্ঠান ছিল পোশাক-পরিচ্ছদের ইতিহাসচর্চার কেন্দ্র।
18. বিবৃতি : গ্রাম থেকে শহর হয়ে ওঠার অভিমুখেই সভ্যতার অগ্রগতি।
ব্যাখ্যা ১ : শহরই সভ্যতার প্রাণকেন্দ্র।
ব্যাখ্যা ২ : গ্রামগুলি শহর হয়ে ওঠার মধ্যে দিয়েই সভ্যতার অগ্রগতি দেখা যায়।
ব্যাখ্যা ৩ : গ্রামই সভ্যতার প্রাণকেন্দ্র।
উত্তর:- ব্যাখ্যা ২ : গ্রামগুলি শহর হয়ে ওঠার মধ্যে দিয়েই সভ্যতার অগ্রগতি দেখা যায়।
19. বিবৃতি : ঔপনিবেশিক শাসনে নগর প্রতিষ্ঠার ক্ষেত্রে নানা পরিবর্তন আসে।
ব্যাখ্যা ১ : নগরগুলি ছিল ধর্মীয় কেন্দ্র।
ব্যাখ্যা ২ : নগরগুলি ছিল প্রশাসনিক কেন্দ্র।
ব্যাখ্যা ৩ : নগরগুলি ধর্মীয়, প্রশাসনিক ও বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠেছিল।
উত্তর:- ব্যাখ্যা ৩ : নগরগুলি ধর্মীয়, প্রশাসনিক ও বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠেছিল।
20. বিবৃতি : চলচ্চিত্রের ইতিহাস হয়ে উঠেছে প্রাণবন্ত।
ব্যাখ্যা ১ : চলচ্চিত্র হল বিনোদনের মাধ্যম।
ব্যাখ্যা ২ : ঐতিহাসিক ঘটনা থেকে শুরু করে সময়ের নানা সমস্যার কথা চলচ্চিত্রে উঠে এসেছে।
ব্যাখ্যা ৩ : চলচ্চিত্রই ইতিহাস।
উত্তর:- ব্যাখ্যা ২ : ঐতিহাসিক ঘটনা থেকে শুরু করে সময়ের নানা সমস্যার কথা চলচ্চিত্রে উঠে এসেছে।
21. বিবৃতি : সংগীত দেশ-কালভেদে নানা রূপ নেয়।
ব্যাখ্যা ১ : নানা দেশে, নানা সংগীতের প্রচলন দেখা যায়।
ব্যাখ্যা ২ : নানা দেশে, নানা সময়ে বিভিন্ন সংগীতের ধারার প্রচলন দেখা যায়।
ব্যাখ্যা ৩ : নানা সময়ে নানা সংগীতের ধারা দেখা যায়।
উত্তর:- ব্যাখ্যা ২ : নানা দেশে, নানা সময়ে বিভিন্ন সংগীতের ধারার প্রচলন দেখা যায়।
আরোও পড়ুন
- দশম শ্রেণী (দ্বিতীয় অধ্যায়): সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (তৃতীয় অধ্যায়): প্রতিরোধ ও বিদ্রোহ-বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (চতুর্থ অধ্যায়): সংঘবদ্ধতার গোড়ার কথা: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ হতে বিবৃতি ব্যাখ্যা
- দশম শ্রেণী (পঞ্চম অধ্যায়): বিকল্প চিন্তা ও উদ্দোগ হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (ষষ্ঠ অধ্যায়): কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন- বৈশিষ্ট্য ও পর্যালোচনা হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (সপ্তম অধ্যায়): নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও
- দশম শ্রেণী (অষ্টম অধ্যায়): উত্তর-ঔপনিবেশিক ভারত হতে বিবৃতির সঙ্গে ব্যাখ্যা মেলাও