গ্রিক সার্থক ট্র্যাজেডি ঔদিপাস প্রসঙ্গে সফোক্লিসের রচনা ঔদিপাস, ঔদিপাস নাটকের দৃশ্য, রাজা ঔদিপাস সার্থক ট্রাজেডি হিসাবে পরিগণিত হবার কারণ, ট্রাজিক হিরো রাজা ঔদিপাস, ট্রাজেডি হিসেবে রাজা ঔদিপাসের উৎকর্ষতা সম্পর্কে জানব।
সার্থক ট্র্যাজেডি ঔদিপাস সম্পর্কে আলোচনা
বিষয় | ইতিহাস |
বিশ্ববিদ্যালয় | বাঁকুড়া বিশ্ববিদ্যালয় |
আর্টস | বি.এ. জেনারেল |
সেমিস্টার | দ্বিতীয় |
প্রশ্ন | একটি সার্থক ট্র্যাজেডি ঔদিপাস সম্পর্কে লেখো। |
প্রশ্নমান | ৫ |
সফোক্লিসের লেখনীতে ‘রাজা ঔদিপাস’ এক আদর্শ ও উত্তম ট্র্যাজেডি রূপে পরিচিতি লাভ করেছে। ‘পলিটিকস’ গ্রন্থে এ্যারিস্টটল সফোক্লিসের এই চরিত্রটির প্রশংসা করেছেন। পৃথিবীর সমস্ত শিক্ষিত মানুষের কাছে ‘রাজা ঔদিপাস’ এক সার্থক ট্রাজেডি। সফোক্লিসের এই নাটকটি সবচেয়ে আদৃত ও পরিচিত। শেক্সপীয়র-এর ট্রাজেডি নাটকের মতো এই নাটকটি একইরকম গুরুত্বপূর্ণ।
‘রাজা ঔদিপাস’ নাটকটি সার্থক ট্রাজেডি হিসাবে পরিগণিত হবার পশ্চাতে কিছু কারণ ছিল। নাটকটি ছিল ত্রুটিহীনভাবে লিখিত। নাটকটির দৃশ্য এমন প্রাসঙ্গিকভাবে সাজানো যে পাঠক পূর্ববর্তী দৃশ্যের সাথে পরবর্তী দৃশ্যের সামঞ্জস্য দেখতে পায়। চরিত্র চিত্রায়ণেও সফোক্লিস এই নাটকে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। প্রতিটি চরিত্রকে নিজস্ব বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। চরিত্রের কর্মকান্ড তার চরিত্রের সঙ্গে মিল রেখেই করা হয়েছে। এই নাটকে নরনারীর চিরাচরিত সম্পর্ককে সুনিপুণভাবে বর্ণনা করা হয়েছে।
বস্তুত এই নাটকটির মূল বিষয়বস্তু ছিল পাপ এবং প্রায়শ্চিত্ত। একথা স্বীকার করতেই হবে যে ঔদিপাসের চরিত্রের বড় ত্রুটি হল তিনি গভীরভাবে চিন্তাভাবনা করে কোনো কাজ করতেন না। তাই নিয়তির সঙ্গে লড়াইয়ে তিনি পরাজিত হন। কিন্তু তিনি বিনা সংগ্রামে পরাজয় মেনে নেন নি। তাঁর সংগ্রাম এবং অসীম বেদনা সহ্য করার ক্ষমতা চরিত্রটিকে আমাদের কাছে আকর্ষণীয় করে তুলেছে।
স্বভাবতই প্রশ্ন উঠতে পারে যে ‘রাজা ঔদিপাস’ নাটকটি কেন ট্রাজেডির ক্ষেত্রে সার্থক ও আদর্শ রূপে আত্মপ্রকাশ করল? আসলে একটি সার্থক ট্রাজেডির জন্য যতগুলি প্রয়োজনীয় উপাদান দরকার তার সবগুলি ছিল ‘রাজা ঔদিপাস’ নাটকে। এরিস্টটলের মতে ট্রাজেডির নায়ক সর্বগুণসম্পন্ন হয় না। কারণ এই ধরনের ব্যক্তি আমাদের সহানুভূতি পায় না। ট্রাজেডির নায়ক ক্রিমিনাল বা ঘৃণার পাত্রও হয় না। কারণ সেক্ষেত্রে তার প্রতি আমরা কোনো সহানুভূতি অনুভব করি না। নায়কের যন্ত্রণা আমাদের মনে সন্তোষ সৃষ্টি করে, যাকে বলে ‘Poetic Justice’। তাই এরিস্টটল বলেছেন ট্র্যাজেডির নায়ক হবে এই দুই প্রান্তের মধ্যবর্তী কোনো ব্যক্তি।
ট্র্যাজেডির চরিত্রের মধ্যে দোষগুণ দুই থাকে। অবশ্য গুণের ভাগ বেশী। তার ভুল এমন কিছু করতে প্ররোচিত করে যে কারণে তার পতন অনিবার্যভাবে হয়। এদিক দিয়ে বিচার করলে ‘রাজা ঔদিপাস’ এক সার্থক ট্রাজেডি। ব্যক্তি হিসেবে সৎ, সাহসী, শাসক হিসাবে সুদক্ষ এক ট্রাজিক হিরো রাজা ঔদিপাস। আসলে সফোক্লিসের সৃষ্ট চরিত্র ‘রাজা ঔদিপাস’ এরিস্টটল কর্তৃক প্রশংসিত হওয়ার মূল কারণটাই হল যে এই চরিত্রটি ট্রাজিক চরিত্রের সব শর্তকে পূরণ করেছে। যদিও আধুনিক সমালোচকরা এরিস্টটলের বহু শর্ত সম্পর্কে বিরূপ প্রতিক্রিয়া দিয়েছেন। তবু স্বীকার করা যায় যে ট্রাজেডি হিসেবে ‘রাজা ঔদিপাসের’ উৎকর্ষতা অনেক।
(FAQ) একটি সার্থক ট্র্যাজেডি ‘ঔদিপাস’ সম্পর্কে জিজ্ঞাস্য?
১. ‘ঔদিপাস’ নাটকের রচয়িতা কে?
সফোক্লিস।
২. ‘ঔদিপাস’ কী ধরণের নাটক?
ট্র্যাজেডি নাটক।
৩. ‘ঔদিপাস’ নাটকের প্রধান চরিত্র কে?
রাজা ঔদিপাস।